সমবায় সংগঠন কি? | Cooperative organization

একটি সমবায় সংগঠন (Cooperative organization), বা কো-অপ, একটি ব্যবসা বা সংস্থা যা তাদের পারস্পরিক সুবিধার জন্য ব্যক্তিদের একটি গোষ্ঠীর মালিকানাধীন এবং পরিচালিত হয়। ঐতিহ্যগত ব্যবসার বিপরীতে, যা সাধারণত শেয়ারহোল্ডার বা ব্যক্তিগত বিনিয়োগকারীদের মালিকানাধীন, একটি সমবায় এর সদস্যদের মালিকানাধীন, যারা এর পরিষেবা বা পণ্যগুলিও ব্যবহার করে।

সমবায় সংগঠনের (Cooperative organization) মূল বৈশিষ্ট্য:

সদস্য মালিকানা: সমবায়ের সদস্যরা মালিক এবং ব্যবহারকারী উভয়ই। তারা সংস্থায় বিনিয়োগ করে এবং এর লাভ বা সুবিধা ভাগ করে নেয়।

গণতান্ত্রিক নিয়ন্ত্রণ:সমবায় সংস্থাগুলি “এক সদস্য, একটি ভোট” নীতিতে কাজ করে যার অর্থ সিদ্ধান্ত গ্রহণে সকল সদস্যের সমান বক্তব্য রয়েছে, তারা কতটা মূলধন অবদান রাখুক না কেন।

পারস্পরিক সুবিধা: একটি কো-অপারেশনের প্রাথমিক উদ্দেশ্য হল তার সদস্যদের সাধারণ স্বার্থ পরিবেশন করা, বহিরাগত শেয়ারহোল্ডারদের জন্য সর্বাধিক লাভ করা নয়। মুনাফা (যদি থাকে) সাধারণত সদস্যদের মধ্যে বিতরণ করা হয়।

সমবায় সংগঠনের (Cooperative organization) প্রকারভেদ:

  • ভোক্তা সমবায়: গ্রাহকদের মালিকানাধীন যারা কো-অপ থেকে পণ্য বা পরিষেবা ক্রয় করে (যেমন, গ্রোসারি কো-অপস)।
  • প্রযোজক সমবায়:উৎপাদকদের মালিকানাধীন যারা তাদের পণ্য বাজারজাত বা বিক্রির জন্য একসাথে কাজ করে (যেমন, কৃষক কো-অপ)।
  • কর্মী সমবায়: কর্মচারীদের মালিকানাধীন, যারা সিদ্ধান্ত গ্রহণের কর্তৃত্ব এবং লাভ ভাগ করে (যেমন, শ্রমিক-মালিকানাধীন ব্যবসা)।
  • আবাসন সমবায়: বাসিন্দারা যৌথভাবে সম্পত্তির মালিক এবং আবাসনের সিদ্ধান্তগুলি পরিচালনা করে।
  • সম্প্রদায়ের উপর ফোকাস করুন:সমবায়গুলি প্রায়শই তাদের সদস্যদের এবং বৃহত্তর সম্প্রদায়ের জন্য সামাজিক এবং অর্থনৈতিক উন্নতির উপর জোর দেয়, সমতা, ন্যায্যতা এবং স্থায়িত্বের মত নীতিগুলিকে প্রচার করে।

সমবায় সংগঠন (Cooperative organization) বিভিন্ন সেক্টরে বিদ্যমান, যেমন কৃষি, খুচরা, অর্থ এবং আবাসন, এবং তারা সাধারণত স্বল্পমেয়াদী আর্থিক লাভের চেয়ে নৈতিক ব্যবসায়িক অনুশীলন এবং দীর্ঘমেয়াদী স্থায়িত্বকে অগ্রাধিকার দেয়।

আরও পড়ুন:  Ideas for small business: ২০ টি ছোট ব্যবসার জন্য আইডিয়া

Leave a Comment

Share via
Copy link